ব্যাংক , এ টি এম , রেল ও বিমান পরিসেবায় নতুন নিয়ম চালু হল

Spread the love
Several New Rules In Banking Rail Airways ATM
ব্যাঙ্ক ATM রেল ও বিমান পরিষেবায় নতুন নিয়ম

ব্যাংক , এ টি এম , রেল ও বিমান পরিসেবায় নতুন নিয়ম চালু হল

Several New Rules In Banking Rail Airways ATM : আজ দীর্ঘদিন লক ডাউন চলছে । তার জেরে দেশের অর্থনিতিতে টলমল অবস্থা । বন্ধ হয়েছে সুপ্রাচীন ব্যাঙ্কও । সেই জায়গায় দাড়িয়ে সকল সংস্থাকেই বুঝেশুনে পদক্ষেপ নিতে হচ্ছে । জারি করতে হচ্ছে নতুন নতুন নিয়ম ।

লক ডাউনের মাঝেই দেশের অন্যতম চারটি পরিষেবা ব্যাঙ্ক , এটিএম , রেল ও বিমান পরিষেবায় বেশ কিছু বদল আনা হল । জারি করা হল বেশকিছু নতুন নিয়ম ।

ব্যাঙ্কের নিয়ম বদল

স্টেট ব্যাঙ্ক তার সেভিংস আকাউন্টে সুদের হারে পরিবর্তন আনলো । স্টেট ব্যাঙ্ক জানিয়েছে যাদের আকাউন্টে ১ লক্ষ টাকার বেশি আছে তাদের ক্ষেত্রে সুদের হার কমানো হল । সেভিংস আকাউন্টে এক লক্ষ টাকার কম থাকলে সুদ মিলবে ৩.৫ শতাংশ । অন্যদিকে ১ লক্ষ টাকার বেশি জমা থাকলে সুদ মিলবে ৩.২৫ শতাংশ ।

পেনশনভোগীদের জন্য সুখবর

পেনশনভোগীরা পুরো পেনশন পাবেন । ইপিএফও জানিয়েছে যারা অবসরগ্রহনকালীন কমিউটেশন বেছে নিয়েছিলেন , মে মাস থেকে তারা পুরো পেনশন পাবেন । এরফলে প্রায় ৬ লক্ষের উপর গ্রাহক এই বিশেষ সুবিধা পাচ্ছেন । সরকারের অতিরিক্ত ১৫০০ কোটি টাকা খরচ হচ্ছে ।

ATM এর ক্ষেত্রে নতুন নিয়ম

ATM এর ক্ষেত্রে নতুন নিয়ম লাগু হচ্ছে । যেহেতু ATM একটি পাবলিক এলাকা তাই সেখান থেকে করোনা সংক্রমণের ভয় থাকে । তাই ব্যবহারের পর বারবার ATM কে পরিস্কার করতে হবে । কিছু জায়গায় মে মাসের আগে থেকেই এই নিয়ম চালু হয়েছে । মে মাস থেকে সব ATM এর ক্ষেত্রেই এই নিয়ম লাগু হচ্ছে ।

রেড জোনে এমনিতেই দুবার করে স্যানিটাইজ করা হয় । স্যানিটাইজের নিয়ম যে ATM এ মানা হবে না , সেগুলিকে সিল করে দেওয়া হবে ।

রেল পরিষেবার ক্ষেত্রে নতুন নিয়ম

জনসাধারণের জন্য রেল ব্যবস্থা চালু হওয়ার পর এই নতুন নিয়মগুলি চালু হবে বলে জানিয়েছে রেল । এবার থেকে ৪ ঘণ্টা আগে পর্যন্ত একজন যাত্রী তার বোর্ডিং স্টেশন বদলাতে পারবেন । এর আগে নিয়ম ছিল ২৪ ঘণ্টা আগে পর্যন্ত বোর্ডিং স্টেশন বদল করা যেত ।

তবে বোর্ডিং স্টেশন বদলের পর যদি কোন যাত্রী তার টিকিট বাতিল করতে চান বা করেন তাহলে তিনি কোন টাকা ফেরত পাবেন না ।

বিমান পরিষেবায় নতুন নিয়ম

আপাতত বিমান পরিষেবা বন্ধ আছে । তবে যখনই শুরু হবে এই নিয়ম কার্যকর হবে । এয়ার ইন্ডিয়া জানিয়েছে পয়লা মে থেকে টিকিট বাতিল করলে আর ক্যানসেলেশন চার্জ দিতে হবে না । তবে এখানে শর্ত চাপান হয়েছে যদি টিকিট বুকিং এর ২৪ ঘণ্টার মধ্যে টিকিট বাতিল করেন তবেই এই সুবিধা পাবেন । অন্যথা নয় ।

Several New Rules In Banking Rail Airways ATM

Leave a Reply

Your email address will not be published.