SSK MSK প্রসঙ্গে অসন্তুষ্ট হলেন শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জী

Spread the love
west bengal Education Minister Partha Chatterjee is dissatisfied with the SSK MSK
Education Minister Partha Chatterjee is dissatisfied with the SSK MSK

SSK MSK প্রসঙ্গে অসন্তুষ্ট হলেন শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জী

SSK MSK দীর্ঘ বঞ্চনার ইতিহাসের পর গত কয়েকমাস আগে তাদের সামান্য বেতন বৃদ্ধি হয়েছে । গত বছরের মার্চ মাসে SSK MSK সকল সংগঠন একত্রিত হয়ে একটি জোরদার আন্দোলন শুরু করে । কলকাতার রাজপথে খোলা আকাশের নীচে আন্দোলন শুরু হয় গত বছরের ৫ ই মার্চ থেকে । তারপর দিনই অর্থাৎ ৬ ই মার্চ একটি খসড়া সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় । যেখানে দেখা যায় ssk msk শিক্ষকদের বেতন বৃদ্ধির প্রস্তাব করা হয় ১০ হাজার এবং ১৩ হাজার ।

কিন্তু ssk msk আন্দোলনের মূল দাবী ছিল পুর্ন শিক্ষকের মর্যাদা এবং ন্যুনতম ১৮ হাজার ও ২৫ হাজার বেতন কাঠামো । এই দাবীকে সামনে রেখে দুই দুই বার ধর্না আয়োজিত হয় । বিকাশ ভবন অভিযান , বিধানসভা অভিযান করা হয় । বিধানসভা অভিযানের ক্ষেত্রে কোনরকম অনুমতি ছাড়াই জমায়েত করার ফলে পুলিশ শিক্ষকদের উপর অন্যায়ভাবে লাঠি চার্জ করার অভিযোগ ওঠে । এবং ১৪ জন শিক্ষককে পুলিশ গ্রেফতার করে । যদিও পরে তাদের ছেড়ে দেওয়া হয় । শেষপর্যন্ত শিক্ষামন্ত্রী ধর্নামঞ্চে এসে বেতনবৃদ্ধির আশ্বাস দিলে ধর্না উঠে যায় । একইসাথে সেখানে শিক্ষামন্ত্রী ঘোষণা করেন ssk msk শিক্ষকদের পার্শ্ব শিক্ষকের মর্যাদা দেওয়া হবে ।

আরও পড়ুনঃ SSK MSK শিক্ষকদের GO নিয়ে শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জী কি সুখবর দিলেন ?

এর কয়েক মাস পর ওকাকুরা ভবন থেকে শিক্ষামন্ত্রী অফিসিয়ালি ssk msk শিক্ষকদের বেতন বৃদ্ধির কথা ঘোষণা করেন । তাদের পার্শ্ব শিক্ষকদের মর্যাদা দেওয়া হবে বলে জানান । বেতন বৃদ্ধির ক্ষেত্রে দেখা যায় সেই ৬ ই মার্চ যে খসড়া প্রকাশিত হয়েছিল সেই খসড়ায় বলবৎ করা হয় । অর্থাৎ ssk দের ১০ হাজার এবং msk দের  ১৫ হাজার বেতন করা হয় । সেটিকেই কিছু সংগঠন তাদের আংশিক জয় বলে ঘোষণা করে ।

ইতিমধ্যে শিক্ষামন্ত্রীর কথামত ssk msk শিক্ষকদের পার্শ্ব শিক্ষকের মর্যাদা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। তার অর্ডারও প্রকাশিত হয়েছে । সেখানে দুটি অপশন রাখা হয়েছে । ৬০ ও ৬৫ । যারা ৬০ অপশন নেবে তাঁরা শিক্ষাদপ্তরের আওতায় আসবে , পার্শ্ব শিক্ষকের মর্যাদা পাবে এবং পার্শ্ব শিক্ষকের সকল সুবিধা ভোগ করতে পারবে । কিন্তু শিক্ষাদপ্তরের নিয়ম অনুসারে তাদের চাকরির মেয়াদ হবে ৬০ বছর । অন্যদিকে যারা ৬৫ অপশন নেবে তাঁরা পঞ্চায়েত দপ্তরেই থেকে যাবে । পার্শ্ব শিক্ষকের মর্যাদা পাবেন না । একইসাথে পার্শ্ব শিক্ষকের সকল সুবিধা থেকেও বঞ্চিত হবেন । কিন্তু তারা ৬৫ বছর পর্যন্ত চাকরি করতে পারবেন ।

আরও পড়ুনঃ SSK MSK শিক্ষকদের জন্য দুসংবাদ । প্রাইমারী বোর্ডের অনুমোদন পাচ্ছে না SSK ইউনিটগুলি

আর এইপ্রসঙ্গেই গতকাল শিক্ষামন্ত্রী জানিয়েছেন এই অপশন ফর্মের ক্ষেত্রে ৩০ % শিক্ষক ৬০ অপশন নিয়েছেন । বাকি ৭০ % শিক্ষক ৬৫ অপশন নিয়েছেন । আর এনিয়ে তিনি বেশ অসন্তুষ্ট । তিনি স্পষ্টই জানিয়েছেন যারা ৬৫ অপশন নিয়েছেন তাঁরা ভবিষ্যতে পার্শ্ব শিক্ষকের কোন সুবিধা পাবেন না ।

আর এই পরিস্থিতিতে দাড়িয়ে আবার অপশন ফর্ম ফিলাপের তারিখ বাড়ানো হয়েছে আগামী ১৭ তারিখ পর্যন্ত । এক্ষেত্রে যদি কোন শিক্ষক মনে করেন তিনি অপশন নির্ধারন করতে ভুল করেছেন সেক্ষেত্রে পুনরায় নিজের পছন্দমত অপশন বেছে নিতে পারবেন । সেক্ষেত্রে তাকে ব্লক অফিস অথবা ssk msk জেলা অফিসে যোগাযোগ করতে হবে ।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ছাত্রছাত্রীদের জন্য তৈরি বিশেষ ওয়েবসাইট https://snsngirls.com এখানে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ছাত্রছাত্রীদের বিসয়ভিত্তিক নোট্‌স ও সকল সুবিধা পাবেন ।

CLICK HERE

সাম্প্রতিক পোস্ট সমূহ

Leave a Reply

Your email address will not be published.